Home পার্বত্য বার্তা পাহাড়ে ঝুঁকি নিয়ে বাস করা একশ পরিবারকে উচ্ছেদ

পাহাড়ে ঝুঁকি নিয়ে বাস করা একশ পরিবারকে উচ্ছেদ

101
0

চট্টগ্রাম মহানগরীর ফয়’স লেক সংলগ্ন পাহাড়ে ঝুঁকি নিয়ে বাস করা একশ পরিবারকে উচ্ছেদ করেছে জেলা প্রশাসন, গুঁড়িয়ে দেওয়া হয়েছে ৬০টির মতো স্থাপনা।

বুধবার সকাল থেকে বিকাল পর্যন্ত ফয়’স লেক সংলগ্ন শান্তিনগর এলাকার পাহাড়ে অভিযান চালান চট্টগ্রাম জেলা প্রশাসনের পতেঙ্গা সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) তাহমিলুর রহমান, সদর সার্কেলের সহকারী কমিশনার ইসমাইল হোসেন ও কাট্টলী সার্কেলের সহকারী কমিশনার তৌহিদুল ইসলাম।

অভিযানকালে প্রশাসনের কর্তারা পরিবেশ সংরক্ষণ আইন অমান্য করে পাহাড় কাটার আলামত ও তথ্য পেয়ে অভিযুক্তদের বিরুদ্ধে মামলা করার সুপারিশও গ্রহণ করেছেন।

কাট্টলী সার্কেলের সহকারী কমিশনার (ভূমি) তৌহিদুল ইসলাম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, পাহাড়ে ঝুঁকি নিয়ে থাকায় একশ পরিবারকে উচ্ছেদ করা হয়, এসময় ৬০টির মতো পাকা-আধ পাকা স্থাপনা ভেঙে দেওয়া হয়েছে।

তিনি বলেন, “ওই এলাকায় পাহাড় থেকে উচ্ছেদকৃতরা বলেছে, শান্তিনগর ও বেলতলী ঘোনা এলাকায় হাউজিং বানানোর কথা বলে মামুন, হাসান, পারভেজ, আহসানসহ আরও কয়েকজন মিলে পাহাড় কেটে সিন্ডিকেট গড়ে তুলেছে ওইসব এলাকায়।”

এসময় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের বিশেষ টিমও অভিযান চালায় ওই এলাকায়।

প্রশাসনের পক্ষ থেকে ১৭ পাহাড়ে ঝুঁকিপূর্ণ ৮৩৫ পরিবার চিহ্নিত করে তাদের উচ্ছেদ কার্যক্রম শুরু করা হয়।

চট্টগ্রামে টানা বর্ষণে প্রাণহানি ঠেকাতে দ্বিতীয় পর্যায়ে চলমান উচ্ছেদ কার্যক্রমের অংশ হিসেবে গত ৩ জুলাই ৫০টি, ৭ জুলাই ৩৪ এবং ৯ জুলাই ১৬ পরিবারকে উচ্ছেদ করা হয়েছিল।