Home সারাদেশ বার্তা আজ ৬ থেকে ৫৯ মাস বয়সী শিশুকে খাওয়ানো হলো ভিটামিন ‘এ’...

আজ ৬ থেকে ৫৯ মাস বয়সী শিশুকে খাওয়ানো হলো ভিটামিন ‘এ’ ক্যাপসুল

89
0

আজ শনিবার (১১ জনুয়ারি) সারা দেশে পালিত হলো ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন । এর আওতায় ৬ থেকে ৫৯ মাস বয়সী ২ কোটি ১০ লাখ শিশুকে ভিটামিন ’এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হয়েছে।

ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন চলেছে সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত ৬ থেকে ১১ মাস বয়সী শিশুদের একটি নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী শিশুদের লাল রঙের ক্যাপসুল খাওয়ানো হয়েছে।

সারা দেশে প্রায় ১ লাখ ২০ হাজার স্থায়ী এবং ২০ হাজার ভ্রাম্যমাণ স্বাস্থ্য কেন্দ্রে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হয়।

তাছাড়া বাস স্ট্যান্ড, রেলস্টেশন, লঞ্চ ঘাট, বিমানবন্দর, ফেরি ঘাট, ব্রিজ টোল প্লাজা এবং খেয়া ঘাটগুলোতে ভ্রাম্যমাণ স্বাস্থ্যকেন্দ্র স্থাপন করা হয়েছে। সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত সকল শিশুদের খাওয়ানো নিশ্চিত করতে এগুলো খোলা রেখেছেন।

এ কর্মসূচির আওতায় ১২টি জেলার ৪২টি উপজেলার ২৪০টি ইউনিয়নের প্রত্যন্ত অঞ্চলের শিশুদের খুঁজে ক্যাম্পেইনের পরের চার দিন বিশেষ কর্মসূচির মাধ্যমে ক্যাপসুল খাওয়ানো হবে। এছাড়াও ক্যাম্পেইনটি সফল করতে মোট ২ লাখ ৮০ হাজার স্বেচ্ছাসেবককে প্রশিক্ষণ দেয়া হয়েছে।

ক্যাম্পেইন পর্যবেক্ষণের জন্য প্রতিটি উপজেলা, জেলা এবং সমস্ত কেন্দ্রে নিয়ন্ত্রণ কক্ষ খোলা হয় । ১১ জানুয়ারি গাজীপুরে বিশ্ব ইজতেমা উপলক্ষ্যে গাজীপুর সিটি করপোরেশন আগামী ২৫ জানুয়ারি এ কর্মসূচি পালন করবে বলেও জানাযায়

 

 

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here