Home » bangladesh » করোনা ভাইরাস আক্রান্তের সংখ্যা দিন দিন কমছে

করোনা ভাইরাস আক্রান্তের সংখ্যা দিন দিন কমছে

সারা বিশ্বের মতো বাংলাদেশেও করােনা ভাইরাসের প্রকোপ দিন দিন বেড়েই চলেছে। তারই ধারাবাহিকতায় (২৪ জুলাই ২০২০) বাংলাদেশে গত ২৪ ঘন্টায় নতুন করে আক্রান্ত হয়েছে ২,৫৪৮ জন। এই আক্রান্তের ফলে মোট সনাক্ত হয়েছে ২ লক্ষ ১৮ হাজার ৬৫৮ জন। আজকে মারা যায় ৩৫ জন করোনা রোগী।

বাংলাদেশে গড়ে মৃত্যু ৪০-৪২ জনে দাঁড়িয়েছে। সেই ধারাবাহিকতায় গত ২৪ ঘন্টায় প্রাণ গেছে জনের। আজ পর্যন্ত বাংলদেশের সরকারি হিসেব মতে মোট মারা গেছে ২,৮০১+ ৩৫ = ২,৮৩৬ জন।
আজ শুক্রবার যে ৩৫ জন মারা গেছে তাদের মধ্যে পুরুষ ছিল ২৮ জন এবং নারী ছিল ৭ জন।

স্বাস্থ্য অধিদপ্তর এর নিয়মিত ব্রিফিং থেকে আরো জানানো হয়, বাংলাদেশে সর্বমোট ৮০ টি পরীক্ষাগারে (ল্যাবের) নমুনা পরীক্ষা করা হচ্ছে।

গত ২৪ ঘণ্টায় আরও ১২ হাজার ৩৬১ টি নমুনা সংগ্রহ করা হয়। এর মধ্যে ১২ হাজার ২৭ জনের নমুনা পরীক্ষার ফল পাওয়া গেছে। স্বাস্থ্য বিভাগের নিয়মিত ব্রিফিংয়ে এ তথ্য জানানো হয়। আর শুক্রবার (২৪ জুলাই) পর্যন্ত দেশে মোট করোনার পরীক্ষা হয়েছে ১০ লক্ষ ৯১ হাজার ৩৪ টি নমুনা। এর ফলে মোট আক্রান্ত হয়েছে ২ লক্ষ ১৮ হাজার ৬৫৮ জন।

করোনা নামক ভাইরাসের প্রভাবে যেখানে পুরো বিশ্ব আজ স্থবির হয়ে আছে। এরই মাঝে আক্রান্ত আর মৃত্যুর মধ্যে দিয়ে অনেক গুলো দিন অতিক্রম করেছে বাংলাদেশ। শুরুর দিকে করোনা ভাইরাসে আক্রান্ত রুগী সুস্থ্য হওয়ার সংখ্যা খুব কম থাকলেও বর্তমানে কিন্তু আশার আলো দেখছে বাংলাদেশ।

দেশে করোনার প্রভাবে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা প্রতিদিন বাড়লেও সুস্থ্য হয়ে উঠার সংখ্যাও কিন্তু স্বস্থির। প্রতিদিনই সুস্থ হওয়া রোগীর সংখ্যাও ক্রমেই বেড়ে চলেছে।
এরই প্রভাবে সারা দেশে গত ২৪ ঘন্টায় করোনার প্রভাব থেকে সুস্থ্য হয়ে বাড়ী ফিরেছে ১,৭৬৮ জন। আজ (২৪ জুলাই ২০২০ সাল) স্বাস্থ্য বিভাগের ব্রিফিংয়ে বলা হয় এ নিয়ে মোট ১,১৯,২০৮ + ১,৭৬৮ = ১,২০,৯৭৬ জন করোনা ভাইরাসের কবল থেকে মুক্ত হয়েছে।
যেখানে সুস্থতার হার ৫৫.৩৩%। আর গতকাল (২৩ জুলাই ২০২০) সুস্থ্যতার হার ছিল ৫৫.১৬%।

মহাখালি স্বাস্থ্য অধিদপ্তর থেকে নিয়মিত স্বাস্থ্য বুলেটিনে শুক্রবার (২৪ জুলাই) এ তথ্য জানান স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা। তিনি আরো বলেন,আপনার সুস্থ্যতা আপনার হাতে তাই স্বাস্থ্যবিধি মেনে চলুন।

গতকাল (২৩ জুলাই ২০২০) দেশে মোট ২ হাজার ৮৫৬ জন করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার খবর পাওয়া গিয়েছিল। আর ঐদিন করোনার প্রভাবে মারা গিয়েছিলো ৫০ জন।

গত মাসের ৩০ জুন দেশে একদিনে সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড ছিলো ৬৪ জনের। আর দেশে সর্বোচ্চ শনাক্তের রেকর্ড ছিলো গত ২ জুলাই। সেদিন চার হাজার ১৯ জনের করোনা সনাক্ত হয়েছিল।

উল্লেখ্য,বাংলাদেশে গত ৮ মার্চ প্রথম করোনায় সংক্রমিত ব্যক্তি সনাক্ত হয়। আর ১৮ মার্চ ২০২০ দেশে প্রথম মৃত্যুর ঘটনা ঘটে।

চীনের উহান রাজ্যে গত ডিসেম্বরে করোনাভাইরাসের প্রথম আঘাত আসে। এরপর এটি বিশ্বের বিভিন্ন দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়ে। তার পর থেকে বিশ্বব্যাপী করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যা দিন দিন বাড়ছে।

আপনি এই খবরটি শেয়ার করতে পারেন!
প্রকাশ: শুক্রবার, জুলাই ২৪, ২০২০এই লেখাটি 391 বার পড়া হয়েছে