Home » bangladesh » দিনাজপুরে সাঁওতালি উইকিপিডিয়ার দ্বিতীয় প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

দিনাজপুরে সাঁওতালি উইকিপিডিয়ার দ্বিতীয় প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

রবিবার (২ আগস্ট ২০২০) সাঁওতালি উইকিপিডিয়ার দ্বিতীয় প্রতিষ্ঠাবার্ষিকী পালিত হয়েছে। উইকিপিডিয়া তত্ত্বাবধানকারী সংস্থা উইকিমিডিয়া ফাউন্ডেশনের স্বীকৃত ইউজার গ্রুপ ‘উইকিমিডিয়ানস অব সাঁওতালি ল্যাংগুয়েজ ইউজার গ্রুপ’ বাংলাদেশ এর আয়োজনে দিনাজপুর শহরের বালুবাড়িতে করোনাকালীন স্বাস্থ্যবিধি মেনে অনুষ্ঠানটির আয়োজন করা হয়।

সাঁওতালি উইকিপিডিয়ার প্রশাসক মানিক সরেন এর সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সমাজসেবক এডভোকেট গনেশ সরেন, আদিবাসী সমাজ উন্নয়ন সমিতি দিনাজপুর সদর উপজেলা সভাপতি রুবেন মুরমু, স্কুল শিক্ষিকা রত্না সরেন, সাঁওতালি উইকিপিডিয়ার অবদানকারী সোহাগিনী হাঁসদা,অনুরাধা সরেন প্রমুখ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সাঁওতাল উইকিপিডিয়ার অবদানকারী আলবেতুশ টুডু।

প্রতিষ্ঠাবার্ষিকীর কেক কেটে অনুষ্ঠান শুরু করা হয়। অনুষ্ঠানে বক্তারা ইন্টারনেটে সাঁওতালি ভাষার বিষয়বস্তু বা কনটেন্ট সমৃদ্ধ করার তাগিদে সাঁওতালি উইকিপিডিয়া (https://sat.wikipedia.org) সমৃদ্ধ করার আহ্বান জানান।

এডভোকেট গনেশ সরেন বলেন, সাঁওতালি ভাষায় উইকিপিডিয়া নির্মাণ হয়েছে এটা সাঁওতালি ভাষার জন্য অনেক গর্বের। আমি আশা করি আজকের তরুন যুবরা সাঁওতালি উইকিপিডিয়ার সাথে যুক্ত হবে এবং সাঁওতালি ভাষাকে আরো সমৃদ্ধ করবে। তিনি দাবি জানান বাংলা ভাষাকে এগিয়ে নেওয়ার জন্য বাংলাদশে সরকারের যে সহযোগিতা বা উদ্যোগগুলো আছে সেটা যেন সাঁওতালি ভাষার ক্ষেত্রেও করা হয়। তবেই দেশের আদিবাসী ভাষাগুলো এগিয়ে যাবে আর আমাদের একুশে ফেব্রুয়ারির তথা ভাষা আন্দোলনের স্বার্থকতা হবে।

সাঁওতালি উইকিপিডিয়ার প্রশাসক মানিক সরেন বলেন, ‘গত দুই বছরে সাঁওতালি উইকিপিডিয়া অনেকখানি এগিয়েছে। বর্তমানে সাঁওতালি ভাষার এই উন্মুক্ত বিশ্বকোষে ৪ হাজারের অধিক নিবন্ধ যুক্ত হয়েছে। বর্তমানে উইকিপিডিয়ার আর্টিকেলের সংখ্যা অনুযায়ি সাঁওতালি উইকিপিডিয়ার অবস্থান ১৯৪তম। এই বিশ্বকোষে বিশ্বের বিভিন্ন বিষয়ের পাশাপাশি স্থান পেয়েছে সাঁওতাল সমাজ, সংস্কৃতির নানা বিষয়। সাঁওতালি ভাষায় এই উইকিপিডিয়াটি সমৃদ্ধ করতে বাংলাদেশ, ভারত ও নেপালের সাঁওতালরা যৌথভাবে কাজ করছেন।’

উল্লেখ্য, ২০১৮ সালের ২রা আগস্ট সাঁওতালি উইকিপিডিয়া যাত্রা শুরু করে। বাংলাদেশে বাংলা, বিষ্ণুপ্রিয়া মনিপুরী ভাষার পরে তৃতীয় ভাষা হিসেবে সাঁওতালি ভাষায় উইকিপিডিয়া চালু হয়েছে। সাঁওতালদের ইতিহাস, সংস্কৃতি ও বিশ্বের গূরুত্বপূর্ণ ব্যক্তিদের জীবনীসহ বিভিন্ন বিষয়ে বর্তমানে এই বিশ্বকোষে ৪ হাজারের অধিক নিবন্ধ রয়েছে।

আপনি এই খবরটি শেয়ার করতে পারেন!
প্রকাশ: সোমবার, আগস্ট ৩, ২০২০এই লেখাটি 102 বার পড়া হয়েছে