Home » bangladesh » ভারত থেকে বুনো হাতি ঢুকে তান্ডব চালায় বাংলাদেশে(ভিডিও)

ভারত থেকে বুনো হাতি ঢুকে তান্ডব চালায় বাংলাদেশে(ভিডিও)

বিগত বেশ কয়েক বছর ধরে, শেরপুরের, ঝিনাইগাতী, শ্রীবরদী, নালিতাবাড়ি এবং বকশীগঞ্জ উপজেলার ভারতীয় সীমান্তবর্তী এলাকায় হাতির আক্রমণের খবর পাওয়া যায়। প্রায় প্রতিদিনই খাবারের সন্ধানে লোকালয়ে আসা হাতিগুলো নষ্ট করছে ফসলি জমি ও গাছপালা। কখনো কখনো ঘটছে প্রাণহানির মত ঘটনা।

শেরপুরের সীমান্তবর্তী তিন উপজেলা এবং জামালপুরের বকশীগঞ্জ উপজেলার বিস্তীর্ণ জনপদে দিনদিন বেড়েই চলছে বন্য হাতির তাণ্ডব। হাতির আক্রমণে বহু মানুষের প্রাণ গেলেও এর তাণ্ডব ঠেকাতে কার্যকর পদক্ষেপ নেয়া হয়নি বলে অভিযোগ স্থানীয় বাসিন্দাদের। বারবার বন্য হাতির হামলার শিকার হয়ে এভাবেই বিপন্নজীবনের ক্ষোভ জানাচ্ছিলেন স্থানীয় বাসিন্দারা।

এ কারণে আতঙ্কিত হয়ে ইতোমধ্যে এলাকা ছেড়েছেন অন্তত ৫ হাজার পরিবার।

স্থানীয়দের অনেকেই বলছে ‘আমরা এখানে থাকতে একেবারেই নিরাপদ বোধ করছি না। সরকারও কোন ব্যবস্থা নিচ্ছে না। হাতি মরলে সমস্যা কিন্তু মানুষ মরলে কোন কিছুই না। এখানে হয় হাতি থাকবে না হয় আমরা থাকবে।’

তবে লোকালয়ে হাতির প্রবেশ ঠেকাতে প্রকল্প বাস্তবায়নের পাশাপাশি পাহারা বসানোর কথা জানিয়েছে বনবিভাগ।

শেরপুরের বন্যপ্রাণী সংরক্ষণ অফিস থেকে জানা যায়,’সীমান্ত অঞ্চলে ২৩টি হাতি প্রতিরোধ কমিটি করা হয়েছে। এছাড়া কাঁটাযুক্ত গাছ দিয়ে বেড়া তৈরি হচ্ছে যাতে মানুষের বাড়ি-ঘর রক্ষা করা যায়।’

হাতির সঙ্গে মানুষের সংঘর্ষ যেনো পুরোপুরি প্রতিরোধ করা যায় সেটার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হচ্ছে বলে শেরপুরের জেলা প্রশাসন কার্যালয় থেকে জানা যায়।

বিগত কয়েক বছরে হাতির আক্রমণে প্রাণ গেছে বহু জনের। হাজার হাজার হেক্টর ফসলি জমি নষ্ট হওয়ার পাশাপাশি গৃহহীন হয়েছে অন্তত পাঁচ শতাধিক পরিবার।

ভিডিও চিত্রের মাধ্যে সেই হিসেবে হাতির আক্রমণ দেখানোর চেষ্টা করলাম।

ভিডিও-

আপনি এই খবরটি শেয়ার করতে পারেন!
প্রকাশ: বৃহস্পতিবার, জুন ২৫, ২০২০এই লেখাটি 119 বার পড়া হয়েছে