Home জানা অজান শীতে কাঁপছে উত্তরবঙ্গের আদিবাসীরা

শীতে কাঁপছে উত্তরবঙ্গের আদিবাসীরা

120
0

ঘন কুয়াশার কারণে দিনের বেশীর ভাগ সময় সূর্যের আলো চোখে পড়ে না এবং একই সাথে চলছে হিমেল হাওয়া। ঘন কুয়াশা আর হিমেল বাতাসের কারণে শীত রোগ আক্রান্ত হচ্ছে ছোট ছেলে-মেয়ে ও বয়-বৃদ্ধ লোকেরা। উত্তর অঞ্চল জেলার গ্রামগুলিতে শীতজনিত রোগ নিমোনিয়া, আমাশয়, শ্বাসকষ্ট, ঠান্ডা জ্বর ও বিভিন্ন রোগাক্রান্ত হয়ে বহু শিশু ও বয়-বৃদ্ধ লোক।

বিগত বছরের তুলনায় এ বছর শীতের তীব্রতা অনেক বেশী। দিন দিন শীতের তীব্রতা বেড়েই চলেছে। নিম্ন আয়ের মানুষ তারা অনেকেই পুরান কাপড়ের দোকান থেকে অল্প দামেও শীতবস্ত্র কিনতে পারছে না। তাদের একমাত্র সহায় খরকুটার আগুন দিয়ে শীত নিবারন করছে।

জানাযায়, তীব্র শীতে বরেন্দ্র এলাকার আদিবাসী পল্লীর খেটে খাওয়া মানুষেরা কাজে নামতে না পারায় অভাব অনটনে দিন পার করছেন। সমাজের মূলধারা থেকে পিছিয়ে থাকা দরিদ্র পল্লীর মানুষগুলোর ভোট রাজনীতিতে কদর থাকলেও দুর্ভোগের এমন দিনে পাশে পাচ্ছেন না কাউকে

তবে এসব মানুষ সরকারের কাছে বিশেষ গুরুত্ব পাচ্ছেন বলে দাবি জেলা প্রশাসনের

শিক্ষা, স্বাস্থ্য, সামাজিক, সাংস্কৃতিকসহ মৌলিক অধিকার থেকে বঞ্চিত এই মানুষদের জন্য সরকারের বিশেষ নজর দেয়া দরকার বলে মনে করেন আদিবাসী নেতৃবৃন্দ। এইসব মৌলিক অধিকার নিশ্চিতের লক্ষে আদিবাসীদের সাংবিধানিক স্বীকৃতি প্রয়োজন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here