Home সারাদেশ বার্তা সেটলার কর্তৃক জুম্মদের ভূমি বেদখলের প্রতিবাদে এলাকাবাসীর বিক্ষোভ

সেটলার কর্তৃক জুম্মদের ভূমি বেদখলের প্রতিবাদে এলাকাবাসীর বিক্ষোভ

103
0

রাঙামাটির নান্যাচর উপজেলার ১৭ মাইল এলাকায় একটি বিশেষ মহলের ইন্ধন ও পৃষ্ঠপোষকতায় সেটলার কর্তৃক জুম্মদের ভূমি বেদখলের প্রতিবাদ জানিয়েছে এলাকাবাসী।

আজ বৃহস্পতিবার (১৩ ফেব্রুয়ারি ২০২০) সকাল ১১টায় এলাকার জনসাধারণ ১৭ মাইল এলাকায় এক প্রতিবাদ সমাবেশের আয়োজন করেন। এতে ১৭ মাইল এলাকার ভূমি রক্ষা কমিটির আহ্বায়ক রুপেন চাকমার সভাপতিত্বে ও সদস্য সচিব প্রশান চাকমার সঞ্চালনায়  বক্তব্য  রাখেন এলাকায় বিশিষ্ট সমাজ সেবক জীবন শান্তি চাকমা ও এলাকার  সুশীল সমাজের প্রতিনিধি দিপ্ত বিকাশ চাকমা।

সমাবেশে আশে-পাশের এলাকার জনসাধারণও অংশগ্রহণ করেন।

বক্তারা অভিযোগ বলেন, সরকারের একটি বিশেষ মহল পরিকল্পিতভাবে সেটলারদের উস্কে দিয়ে জুম্মদেরকে যুগ যুগ ধরে বসবাস করা ভূমি থেকে উচ্ছেদের পাঁয়তারা করছে। তারই অংশ হিসেবে সেটলাররা জোরপূর্বভাবে জুম্মদের জায়গা-জমি বেদখলে মরিয়া হয়ে উঠেছে।

তারা উদ্বেগ প্রকাশ করে বলেন, সেটলাররা জোরপুর্বক জুম্মদের জমিতে ঘর নির্মাণ করলেও তাদের বিরুদ্ধে প্রশাসন এখনো কোন পদক্ষেপ গ্রহণ করেনি। উপরন্তু জুম্মদের উপর নানা চাপ সৃষ্টি করা হচ্ছে, ভয়ভীতি প্রদর্শনসহ নানাভাবে হয়রানি করা হচ্ছে।

বক্তারা বলেন, আমরা নিজেদের ভূমি কখনো বেদখল হতে দিতে পারি না। আমাদের সবাইকে ঐক্যবদ্ধভাবে সরকারের জুম্ম উচ্ছেদ ষড়যন্ত্রের বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে।

তারা অবিলম্বে ভূমি বেদখল বন্ধ করা ও জোরপূর্বক ভূমি বেদখলে জড়িত সেটলারেদের আইনের আওতায় আনার দাবি জানান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here