Home জীবনযাপন কিছু কিছু ছবি মন ভালো করে দেয়

কিছু কিছু ছবি মন ভালো করে দেয়

331
0

কিছু কিছু ছবি মন ভালো করে দেয়। মানুষটি লন্ডনের বাসিন্দা। একটি “রিভার-ব্রীজ” এর উপর চড়ে ছিলেন নদীতে ঝাঁপ দিয়ে সুসাইড করার জন্য। পথ চলিত এক আগন্তুক ব্যাপারটা বুঝতে পারেন আগন্তুক ছুটে এসে জড়িয়ে ধরেন মানুষটির পা দুটো। কিছুক্ষনের মধ্যেই আরো বহু অচেনা মানুষ ছুটে এলেন সেই স্থানে।

কেউ মানুষটিকে বুকে জড়িয়ে ধরেছেন, কেউ গলা জড়িয়ে ধরেছেন, কেউ কোমরের বেল্ট ধরে রেখেছেন। কেউ আবার তাঁকে দড়ি দিয়ে বেঁধে রেখেছেন, যাতে তিনি লাফিয়ে নদীতে পড়তে না পারেন। একরাশ মানুষের ভীড় তাঁকে বুঝিয়ে চলেছেন এভাবে জীবনের ময়দান থেকে পরাজিত হয়ে পালিয়ে যাওয়া কাপুরুষোচিত কাজ। একদিকে এমন এক ভীড়, যেখানে ভীড়ের মধ্যে থাকা সমস্ত মানুষ মিলে একজন মানুষের প্রাণ রক্ষা করতে চাইছেন।

ভীড় এদেশেও হয় !!এখানে অসংখ্য মানুষের ভীড়ে একজন নিরস্ত্র, নিরীহ, নির্দোষ মানুষকে পিটিয়ে খুন করা হয়। জোর করে ভিন্ন ধর্মীয় শ্লোগান দিতে বাধ্য করা হয়। প্রাণভয়ে শ্লোগান দেওয়ার পরেও নিরীহ মানুষটিকে রেয়াত করা হয় না। সারারাত ইলেকট্রিক পোষ্টারে বেঁধে চলতে থাকে অমানবিক অত্যাচার। দেড় কিলোমিটার দূরে থানা থাকার সত্বেও পুলিশ আসতে সময় লেগে যায় সাড়ে নয় ঘন্টা। পিটিয়ে মারার দৃশ্য, ভিডিও রেকডিং করে ভাইরাল করে দেওয়া হয়।। তারপর !!! আদালত সমস্ত অপরাধীদের বেকসুর খালাস করে দেয়। ডাক্তারকে জোর করে পোষ্টমার্টেম রিপোর্ট লিখতে বাধ্য করা হয়, “হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু।” যে সমাজ অন্য মানুষকে সম্মান করে, অন্য মানুষের নিরাপত্তা দিয়ে থাকে তাঁরাই উন্নয়নের চূড়ান্ত শিখরে আরোহন করতে পারে। যে সমাজ অন্য মানুষের জীবনের মূল্য নির্ধারণ করতে পারে না, সে সমাজের ধ্বংস হয়ে যাওয়া কেবলমাত্র সময়ের অপেক্ষা।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here